Wednesday, October 2, 2013

চোলি কে পীছে ক্যা হ্যায়



চোলি কে পীছে ক্যা হ্যায়

বারুদের বাদামী ধোঁয়া বাঁচিয়ে
শ্রাবনের যে রামধনু রাঙালো আকাশ,
সেই রঙে রাঙিয়েছিলাম এই চোলি তোমার জন্য, সুমনা
তুমি বলেছিলে,
ডালিমের কোয়া ছুঁতে হলে ঠোঁটে
সাতরঙা চোলিতে সাজাতে হবে তোমার মুখাবয়ব ।
ফুলে ঢাকা পালঙ্ক সজ্জায় আমার গর্বিত চোখের সামনে তুমি
উন্মোচিত করবে বিশ্ব ।
তোমার বুকের আতর গন্ধে
আমার গায়ে মাখা বারুদের গন্ধ
দূরীভূত হবে ভেবেই,
এই চোলিতে লিখেছিলাম
'সত্যমেব জয়তে' ।

আমার বুকের মাঝখানে জিভ রেখে, প্রেমের বিষ মাখিয়ে
বলেছিলে, যেখানে রয়েছে তোমার হৃদয় --
কিস্তোয়াড়ের পথে রামবেন ক্যাম্পে,
আমাকে ছুঁয়ে গেছে মুক্তির বিস্ফোরণ,
মাথার উপর দিয়ে বয়ে গেছে আর ডি এক্সের ঝড়
চোখের পাতায় বসেছে টি এন টির আধপোড়া কালি
বুকের এখানে এখন ফেটে যাওয়া বুলেটের নীল ঘা
সেই ক্ষত,
উর্দির অজীর্ন ঘামে মাখা মাখি হবে বলে
সেই চোলিতে ঢেকে দিয়ে গিয়েছে কারা ।

বারুদের বাদামী ধোঁয়া বাঁচিয়ে
শ্রাবনের যে রামধনু রাঙালো আকাশ
ওই রঙে রাঙিয়েছিলাম এই চোলি, তোমার জন্য সুমনা
তা এখনো আমার বুকের উপরে ।

শুধু
রক্ত আর পুঁজে বিবর্ণ হয়ে যাচ্ছে
'সত্যমেব জয়তে' । 


সতওয়ারী, জম্মু
২০-০৭-১৯৯৭

No comments:

Post a Comment