Sunday, December 6, 2009

প্রেম ? সে এক স্বপ্ন ।


প্রেম ? সে এক স্বপ্ন

ভয় হয়, যদি ফিরিয়ে নাও ঠোঁট !
আমার মুখে তো টোটা ছেঁড়ার বারুদ বারুদ গন্ধ
ভয় হয়, যদি হাত থেকে সরিয়ে নাও হাত !
আমার হাত তো কর্কশ ও কঠিন,
বন্দুকের বাটে বাটে, কঠিন ঘর্ষণে
কড়া পড়ে পড়ে শক্ত।

প্রেম অন্যভাবেও করা যায় - প্লেটোনিক লাভ
বুকের উপর এক বিঘত জমি,
ফসল ফলান যায় বীরুৎ উদ্ভিদে ...
টি আর ইউ এর রাডারের স্কোপে তবু
অগনিত ক্লাটারের মাঝে তোমার চোখ , মুখ, শরীর ভেসে উঠলে
ফ্র্যাংক্লি স্পিকিং, মাংসের লোভ হয় !
ভয় হয় যদি ফিরিয়ে নাও চোখ
আমার চোখে তো অ্যজিমাথ , রেঞ্জ, বিয়ারিং
এয়ারক্রাফটের ইকো
আননোন হোস্টাইল ট্রাক  ।

এমনি করেই রাত ভোর হয়,
এমনি করেই রাত পক্ষ মাস
এমনি করেই কালো রাত্রির মাস পেরিয়ে
বছর, দশক ।

মানছি, এ জীবনটা মাটি,
এ দেশের প্রতিটা বিন্দু ধুলিকণা আমার মা,
তা বলে আমার শরীর ? আমার যৌনতা ?
আমি তার কেউ না ?

সমস্ত দিনের শেষে সন্ধ্যাতারা উঁকি মারে
গার্ড পোস্টের মাথার উপর
মদিরার গন্ধে মাতাল হয় পুবালী হাওয়া
আদিম তৃষারা হানা দেয় শুষ্ক ঠোঁটে
কিংবা রাত্রি গভীর হলে
শীতল বালিয়াড়ির আবছায়ায় তপ্ত হয় বুক -- সমস্ত রক্ত
সমস্ত শক্তি দুমড়ে মুচড়ে বিদ্রোহী হয়ে ওঠে
তোমাকে খুব কাছে টেনে নিতে ইচ্ছে হয়,
ভালোবাসতে ইচ্ছে হয়
ভয় হয়, যদি ফিরিয়ে নাও বুক !
আমার বুকে তো দগদগে
বুলেটের নীল ঘা।

ভয় হয়, যদি ফিরিয়ে নাও মুখ !
আমার মুখে তো বারুদ বারুদ গন্ধ...

১২ জুলাই ২০০৪
জয়সালমীর , রাজস্থান

No comments:

Post a Comment